মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ ফেব্রুয়ারি ২০১৯

ফুটবল

 

 

১।   ক্রীড়া বিভাগের নাম : ফুটবল

 

২।   ফুটবল একটি দলগত খেলা। এটি বৈশ্বিকভাবে ব্যাপক পরিচিত ও জনপ্রিয় খেলা। এটি আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা) কর্তৃক পরিচালিত ক্রীড়ার আনুষ্ঠানিক নাম। কেবলমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় খেলাটি সকার নামে পরিচিত। এটি দুই দলের মধ্যে খেলা হয়, যার প্রতিটি দলে ১১ জন করে খেলোয়াড় থাকে। একবিংশ শতকে এসে ফুটবল খেলা দুই শতাধিক দেশের ২৫০ মিলিয়নেরও অধিক খেলোয়াড় খেলে থাকেন। এরফলে ফুটবল বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ও প্রচলিত খেলা হিসেবে স্বীকৃতি পেয়েছে।

 

৩।   ১৯৮৬ সালে ৩০ জন প্রশিক্ষণার্থী ও ২ জন কোচ নিয়ে বিকেএসপি তে ফুটবল বিভাগের কার্যক্রম শুরু হয়। ২০১৬ সালে শুরু হয় বিকেএসপির প্রমিলা ফুটবল প্রশিক্ষণার্থী ভর্তি কার্যক্রম।

 

৪।   বর্তমানে এ ক্রীড়া বিভাগে ১৫ জন কোচ নিয়োজিত আছেন ।

 

৫।    ০১ জানুয়ারি ২০১৯ তারিখের তথ্য অনুসারে এই ক্রীড়া বিভাগে ঢাকায় ৮৬ জন ছেলে  ও ৩৬ জন মেয়ে প্রশিক্ষণার্থী রয়েছে। এছাড়া আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র খুলনায় ৩৫ জন, বরিশালে ৪৫ জন, সিলেটে ৩০জন ও দিনাজপুরে ৩০ জন প্রশিক্ষণার্থী রয়েছে।

 

৬।   প্রশিক্ষণার্থীদের নিয়মিত প্রশিক্ষণের জন্য এই ক্রীড়া বিভাগে ১টি আন্তর্জাতিক মানের সিনথেটিক মাঠ, ২টি ঘাসের মাঠ, ১টি প্যাভিলিয়ন, ১টি মেয়েদের ড্রেসিং রুম ও সকল আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে ১টি করে ফুটবল মাঠ আছে।

 

৭।   এ পর্যন্ত এই ক্রীড়া বিভাগ থেকে ২৮ জন ছেলে ও ০৩ জন মেয়ে প্রশিক্ষণার্থী জাতীয় দলের খেলোয়াড় হিসেবে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে দেশের জন্য সুনাম বয়ে এনেছে। এদের মধ্যে মো: মামুনুল ইসলাম, জাহিদ হাসান এমিলি, মোঃ মাসুদ রানা, হাসান আল মামুন, মোঃ ফিরোজ মাহমুদ টিটু, মনোয়ার হোসেন, শেখ আলমগীর কবির রানা, তোহিদুল আলম সবুজ, মাকসুদুর রহমান মোস্তাক, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, আঁখি খাতুন অন্যতম।


Share with :

Facebook Facebook