মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ জুলাই ২০১৫

সাঁতার

১৯৮৭ সালে এই বিভাগটি চালু হয়। এই বিভাগের কোচ ও সাঁতারম্নর সংখ্যা কম হলেও এ বিভাগের অর্জন প্রশংসনীয়। বয়স ভিত্তিক ও বড়দের মাঝে জাতীয় প্রতিযোগিতায় সাতারম্নদের অর্জন উলেস্নখযোগ্য। বড় ও ছোটদের বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগিতায় ১৪০ জন সাঁতারম্নর প্রতিযোগিতায় অংশ গ্রহণের সুযোগ পায়। এই বিভাগের প্রশিক্ষণার্থীরা ২২ বার জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ১৯ বার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। প্রতিবেশি দেশগুলোর সাথে আমত্মর্জাতিক প্রতিযোগিতায় সাঁতার বিভাগের প্রশিক্ষণার্থীরা ৯টি স্বর্ণ, ৩টি রৌপ্য ও ৭টি তাম্র পদক অর্জন করেছে। এখানের সুইমিং কমপেস্নক্সের রয়েছে অলিম্পিক মানের ৮ লেন বিশিষ্ট সুইমিং পুল এবং আলাদা ডাইভিং পুল।

 

সাঁতার হলো কোন রকম কৃত্তিম সহায়তা ছাড়া হাত ও পা চালনার মাধ্যমে পানির ভিতর দিয়ে শরীর চালনা করা। সাঁতারের একটি সুদীর্ঘ প্রাচীন ইতিহাস রয়েছে। প্রাচীন কালের গুহার ভিতর অংকিত বিভিন্ন ছবি থেকে বুঝা যায় যে সাঁতার প্রসত্মর যুগ হতে চলে আসছে। যাহোক ইংরেজরাই প্রথম যারা প্রতিযোগিতামূলক সাঁতারের আয়োজন করে। ১৮৯৬ সালে গ্রিস অলিম্পিকে প্রথম সাঁতার অমত্মর্ভুক্ত হয় এবং অলিম্পিক এর একটি ইভেন্ট হিসেবে স্বীকৃতি পায়। ১৯০৮ সালে ফিনা (ফেডারেশন ইন্টারন্যাশনাল ডি ন্যাশনাল এ্যামেচার) প্রতিষ্ঠিত হয়। ১৯৭২ সালে বাংলাদেশ সাঁতার ফেডারেশন প্রতিষ্ঠিত হয়।

 

যুগের পর যুগ ধরে সারা বিশ্বের মানুষ সাঁতার প্রতিযোগিতা উপভোগ করে আসছে। ক্রমেক্রমে এই খেলার জনপ্রিয়তা বিভিন্ন দেশে বৃদ্ধি পাওয়ায় সারা বিশ্বব্যাপী সাঁতার প্রতিযোগিতার আয়োজন করা হয়। জাতীয় ও আমত্মর্জাতিক প্রতিযোগিতাগুলোতে অপেশাদার ক্রীড়াবিদরা অংশগ্রহণ করে থাকে। সাঁতার প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্ট রয়েছে এর মধ্যে সাঁতার, ডাইভিং ওয়াটারপুল, সিনক্রোনাইজড সুইমিং, মাস্টার ডাইভিং, সাঁতার ও সিনক্রোনাইজড, ওপেন ওয়াটার সুইমিং অন্যতম। সাঁতারের ইভেন্ট গুলোতে ফ্রি স্টাইল, ব্যাকস্ট্রোক,বাটারফ্লাই, ইন্ডিভিজুয়াল মিডলে এবং মিবলে রিলে ভাগে ভাগ করা হয়।

 

জাতীয় ও আমত্মর্জাতিক খেলা সেশন অলিম্পিক গেমস, ওয়াল্ড চ্যাম্পিয়নশিপ ওয়ার্ল্ড কাপ, এশিয়ান গেমস, এশিয়া প্যাসিফিক সুইমিং চ্যাম্পিয়নশিপ এম এ এফ সুইমিং,ওপেন ওয়াটার সুইমিং, প্যানপিসিফিক সুইমিং চ্যাম্পিয়নশিপ এইজ গ্রম্নপ সুইমিং, ন্যাশনাল উইমিন সুইমিং সারা দেশ ও বিশ্বে জনপ্রিয়।


Share with :
Facebook Facebook